সুস্বাস্থ্যের জন্য গভীর শ্বাস

Written by: moonlight


About : This author may not interusted to share anything with others

8 months ago | Date : November 18, 2016 | Category : হেলথ টিপস | Comment : Leave a reply |

long-breathশ্বাসক্রিয়া সুস্বাস্থের জন্য খুবই গুরুত্ব পূর্ণ। আমাদের অবিরাম শ্বাসপ্রস্বাস চলছে। প্রতি মিনিটে প্রায় ১৫-২০ বার আমরা শ্বাস প্রশ্বাস গ্রহন করি। আমরা যত দিন বেছে থাকব তত দিন শ্বাসক্রিয়া তার গতিতে  চলতেই থাকবে। শ্বাস প্রশ্বাস হচ্ছে সমস্যা আর অক্সিজেরন হচ্ছে এর সমাধান। আমরা নিঃশ্বাসের সাথে যে উপাদান টি ছাড়ি তা হচ্ছে কার্বন্ডাইঅক্সাইড যা আমাদের শরীরের জন্য খুবই বিপদ জনক। আর আমরা নিঃশ্বাসের সাথে যে উপাদান নেই তা হচ্ছে অক্সিজেন এক্স য আমাদের দেহের জন্য খুবই গুরুত্বপূর্ণ। এই শ্বাস প্রশ্বাসের মাধ্যমে আমাদের দেহ থেকে দূষিত গ্যাস বের হয় এবং বিশুদ্ধ গ্যাস প্রবেশ করে ফলে আমাদের শরীর থাকে সুস্থ ও রোগ মুক্ত। আমাদের শ্বাস প্রশ্বাদসের কাজ চলে ফুসফুসের মাধ্যমে শ্বাস প্রশ্বাস হচ্ছে স্বয়ংক্রিয়। আমরা যত দিন বেছে থাকব এটা চলতেই থাকবে। তবে এর গতি কম বা বেশি করা যায়। শ্বাস প্রশ্বাস এর গতি অর্থৎ গভীর ভাবে নিশ্বাস নিলে আমাদের দেহে অক্সিজেন বেশি প্রবেশ করে এবং আমাদের দেহের দূষিত গ্যাস কার্বন্ডাইঅক্সাইড বেড়িয়ে যায়। একই ভাবে যদি আমরা আস্তে আস্তে শ্বাস নেই তাহলে আমাদের দেহের চাহিদা অনু্যায়ী অক্সিজেন সরবরাহ হবে না। এতে আমরা নানা রকমের রোগে আক্রান্ত হই। আমরা যখন বিশুদ্ধ পরিবেশে থাকব তখন শ্বাস নিব গভীর ভাবে অর্থৎ জোরে জোর এতে করে বিশুদ্ধ বায়ু অর্থৎ বিশুদ্ধ অক্সিজেন আমাদের দেহে প্রবেশ করবে। আর যখন দুর্গন্ধ, দুলা-বালি যুক্ত অর্থৎ দূষিত পরিবেশে থাকব তখন মুখে মাক্স অতবা রোমাল  ব্যবহার করব। তখন খুব আস্তে আস্তে নিঃশ্বাস নেব অর্থৎ এতটা কম নিব যেটা না নিলে আর বেচে থাকা নয়।

যেকারনে প্রতিদিন গভীর শ্বাস প্রশ্বাস নেওয়া প্রয়োজন…

আমাদের দেহের প্রতিটি কোষের জন্য চাই অক্সিজেন। আমাদের হৃদযন্ত্র ও রক্তনালী এদের প্রতেকের কাজ করার জন্য প্রয়োজন বিশুদ্ধ অক্সিজেন।

প্রতিদিন কাজের শেষে আমদের ক্লান্তি দূর করার জন্য মনকে আনন্দ দেবার জন্য আমরা ছুটে যাই ফার্ক লেক বা যেখানে আমরা মনের খোরাক দূরকরতে পারব অর্থৎ বিশুদ্ধ ও স্বাস্থ্যকর পরিবেশে। এমন স্থানে ৫মিনিট সময় নেই গভীর শ্বাস নেওয়ার জন্য এতে আমাদের মন হবে প্রেশ এবং দেহে হবে অক্সিজেনে ভর পুর , কার্বন্ডাইঅক্সাইডহীন।

ভেলর বিশ্ববিদ্যালয়ে এক গবেষনায় দেখা গেছে অক্সিজেনের অভাবে ক্যান্সার, হৃদরোগ ও স্ট্রোক হওয়ার সম্ভাবনা থাকে। অক্সিজেনের গুনগান আর কত করব, এক কথায়াই তো সব জানা যায় যে অক্সিজেন ছাড়া আমরা এক মহুত্র ও বাছতে পারিনা।

অধ্যাপক শুভাগত চৌধুরী

পরিচালকঃ ল্যাবরেটরি সার্বিসেস

বারডেম হাসপাতাল ঢাকা।

লিখাটি আপনার কালেকশানে রাখার জন্য আপনার ফেজবুকে শেয়ার দিন

tags:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


↑ Top